1. admin@cn24bd.com : admin :
  2. admin@admin.com : cn 24 bd : cn 24 bd
  3. editorAsad@gmail.com : Asaduzzaman Asad : Asaduzzaman Asad
  4. saju@gmail.com : Saju Azams : Saju Azams
  5. jaffreyalam@gmail.com : Jaffrey Alam : Jaffrey Alam
২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ| ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ| বর্ষাকাল| শনিবার| দুপুর ২:৫৬|
শিরোনাম :
জমির লোভে মৃত ভাই সুবন সাজতে গিয়ে ধরা খেলেন সৎ ভাই নাহিদ, প্রতারণার দায় স্বীকার সিংগাইরে গ্রাহকের কাছে ব্যাংক ম্যানেজারের ঘুষ দাবীর অভিযোগ লক্ষ্মীপুরে গলা কাটা মহিলার লাশ উদ্ধার সিংগাইরে জন্মান্ধ তরুণীকে ধর্ষণ, পাঁচ মাসের অন্তঃসত্ত্বা প্রকাশিত সংবাদ এর প্রতিবাদ কে এই সালমান বিন নান্নু মিয়া মায়ানমারের সাথে গার্মেন্টসের ব্যবসার নামে অবৈধ মাদকের ব্যবসায় রাতারাতি শত শত কোটি টাকা বনে যায় আমের ক্যারেট থেকে ২৮ বোতল ফেনসিডিলের নতুন নাম ফেনসিগ্রীপ উদ্ধার ! বাড়িতে বাবার মৃতদেহ রেখে এইচএসসি পরিক্ষা দিলেন লক্ষ্মীপুরের এক মেয়ে সাহরাইল উচ্চ বিদ্যালয়ের এর ম্যানেজিং কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে নাম ঠিকানা কাগজপত্র বিহীন ভাবে দিনের পর দিন চলছে একটি মিষ্টি কারখানা 

আগুন ধরলে বিমানটিকে সরিয়ে নদীতে নিয়ে যান দুই বৈমানিক

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১০ মে, ২০২৪
  • ১৪৫ Time View

প্রশিক্ষণ বিমানটিতে আগুন ধরে যাওয়ার পর বড় ধরনের ক্ষতি এড়াতে দুই বৈমানিক অত্যন্ত সাহসিকতা ও দক্ষতার সঙ্গে বিমানটিকে বিমানবন্দরের কাছে ঘনবসতিপূর্ণ এলাকা থেকে সরিয়ে জনবিরল এলাকায় নিয়ে যান। আজ বৃহস্পতিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিমানবাহিনীর একটি ইয়াক-১৩০ প্রশিক্ষণ বিমান নিয়মিত প্রশিক্ষণের অংশ হিসেবে আজ সকাল ১০টা ২৫ মিনিটে চট্টগ্রামের বিমানবাহিনী ঘাঁটি জহুরুল হক থেকে উড্ডয়নের পর প্রশিক্ষণ শেষে ফেরার সময় কর্ণফুলী নদীর মোহনার কাছে দুর্ঘটনায় পতিত হয়। দুর্ঘটনার পর বৈমানিক উইং কমান্ডার মো. সোহান হাসান খান ও স্কোয়াড্রন লিডার মুহাম্মদ আসিম জাওয়াদ জরুরি প্যারাসুট দিয়ে বিমান থেকে নদীতে অবতরণ করেন। দুই বৈমানিককে বাংলাদেশ বিমানবাহিনী ও নৌবাহিনীর উদ্ধারকারী দল এবং স্থানীয় জেলেদের সম্মিলিত প্রচেষ্টায় উদ্ধার করা হয়। বৈমানিকদের মধ্যে স্কোয়াড্রন লিডার মুহাম্মদ আসিম জাওয়াদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাঁকে দ্রুত চিকিৎসার জন্য বিএনএস পতেঙ্গাতে নেওয়া হয়। এ সময় কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীতে বিধ্বস্ত বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমানের হতাহতের ঘটনায় বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নানের নির্দেশে দুর্ঘটনার কারণ উদ্‌ঘাটনে একটি উচ্চপর্যায়ের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

দুর্ঘটনাস্থল এলাকা টহল দেয় বিমানবাহিনীর হেলিকপ্টার

 

দুর্ঘটনাস্থল এলাকা টহল দেয় বিমানবাহিনীর হেলিকপ্টারছবি: জুয়েল শীল

আইএসপিআর জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন। দুর্ঘটনায় পতিত বিমানটিকে উদ্ধারের চেষ্টা চলছে।

আইএসপিআরের বিজ্ঞপ্তিতে বলা হয়, নিহত স্কোয়াড্রন লিডার মুহাম্মদ আসিম জাওয়াদ ১৯৯২ সালের ২০ মার্চ মানিকগঞ্জের সাটুরিয়া থানার গোপালপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম মো. আমান উল্লাহ এবং মায়ের নাম নিলুফা আক্তার খানম। আসিম জাওয়াদ ২০০৭ সালে সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে এসএসসি, ২০০৯ সালে সাভার ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ থেকে এইচএসসি এবং ২০১২ সালে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে বিএসসি (অ্যারো) পাস করেন। তিনি ২০১০ সালের ১০ জানুয়ারি বাংলাদেশ বিমানবাহিনীতে যোগ দেন। ২০১১ সালের ১ ডিসেম্বর ক্যাডেটদের জন্য সর্বোচ্চ সম্মান সোর্ড অব অনার পান এবং জিডি (পি) শাখায় কমিশন লাভ করেন।

চট্টগ্রামের কর্ণফুলী নদী থেকে বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়

 

চট্টগ্রামের কর্ণফুলী নদী থেকে বৃহস্পতিবার রাত সাড়ে ৯টার দিকে বিধ্বস্ত হওয়া প্রশিক্ষণ বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়ছবি: প্রথম আলো

চাকরিকালে তিনি বিমানবাহিনীর বিভিন্ন ঘাঁটি ও ইউনিটে গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত ছিলেন। তিনি পেশাদারি দক্ষতা ও সাফল্যের স্বীকৃতিস্বরূপ মফিজ ট্রফি, বিমানবাহিনী প্রধান ট্রফি ও বিমানবাহিনী প্রধানের প্রশংসাপত্র লাভ করেন। এ ছাড়া ভারতীয় বিমানবাহিনীতে কোর্সে অংশগ্রহণ করে সাফল্যের স্বীকৃতিস্বরূপ চিফ অব এয়ারস্টাফস ট্রফি ফর বেস্ট ইন ফ্লাইং (ইন্ডিয়ান এয়ারফোর্স অর্জন করেন। তিনি চাকরিকালে দেশে-বিদেশে পেশাগত বিভিন্ন কোর্সে অংশগ্রহণ করে সফলতার সঙ্গে তা সম্পন্ন করেন।

তাঁর বয়স হয়েছিল ৩২ বছর ১ মাস ২০ দিন। তিনি স্ত্রী, এক কন্যা, এক পুত্র, মা–বাবা এবং অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© কপিরাইট ২০১৩-২০২৪ সিএন ২৪ নিউজ কারিগরি সহায়তায়❤️ ITDOMAINHOST.COM